Latest studies on vitamin-D reveal that we possibly do not know many things about this vitamin!

ভিটামিন-ডি সংক্রান্ত আধুনিক গবেষণায় জানা গেছে, এ ভিটামিন সম্পর্কে আমরা অনেক কিছুই জানি না ৷

We are well aware of vitamin D, one of the fat-soluble vitamins that does a lot in preservation of our bones and teeth through assimilation of calcium and phosphorus. We are also aware that diseases like rickets in children and osteomalacia/osteoporosis in adults are the results of its deficiency.

স্নেহ-দ্রাব্য ভিটামিন-ডি আমাদের শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণে সাহায্য করে শরীরে হাড় ও দাঁতের গঠন সংরক্ষণ করে ৷ এর অভাবে বাচ্চাদের রিকেট ও সবার অস্টিওম্যালাসিয়া, অস্টিওপোরোসিস অসুখ হতে পারে ৷ এ সব আমাদের জানা ৷

In fact, Vitamin-D is not a single entity, rather a group of fat soluble pro-hormones, two of which are most relevant to us, i) D2, ergocalciferol and D3, cholecalciferol. D2 is directly synthesized by plants and D3 by human body when ultraviolet light in sun light falls on the skin. Both forms are transformed into 25- Hydroxy Vitamin-D in liver. Person’s vitamin-D status is in fact measured by the level of 25-Hydroxy Vitamin-D in blood. Finally this goes to kidney and produce  1,25-Dihydorxy Vitamin-D which is called Active Vitamin-D and takes active part in formation of bone cells.. Thus vitamin-D is also a hormone and who does not know the wide-spread and deep role of a hormone in our lives!

বাস্তবিক, ভিটামিন-ডি একটি পদার্থ নয় ৷ এ নাম দিয়ে এক গুচ্ছ স্নেহে দ্রাব্য প্রো-হরমোনকে বোঝানো হয়, যাদের মধ্যে দুটি হল, ডি-২ বা আর্গোক্যালিসফেরল ও ডি-৩ বা কোলেক্যালসিফেরল ৷ ডি-২, উদ্ভিদ সরাসরি সংশ্লেষ করে ৷  ডি-৩ আমাদের দেহে তৈরি হয়, যখন সূর্য রশ্মি (আলট্রাভায়োলেট রে) দেহ-ত্বকে পড়ে ৷  দুটিই আমদের শরীরে প্রবেশের পর লিভারে গিয়ে ২৫-হাইড্রক্সি ভিটামিন-ডিতে পরিণত হয় ৷ আমাদের শরীরের ভিটামিন-ডি এর মাত্রা মাপা হয় বাস্তবিক রক্তে এই ২৫-হাইড্রক্সি ভিটামিন-ডি পরিমাণ থেকে ৷ শেষে এটি কিডনিতে গিয়ে ১, ২৫-ডাইহাইড্রক্সিভিটামিন-ডিতে পরিণত হয় যা কার্যকরী ভিটামিন -ডি নামে পরিচিত এবং হাড়ের কোশ গঠনে প্রত্যক্ষ অংশ গ্রহণ করে ৷ সুতরাং ভিটামিন-ডি হরমোনও বটে আর দেহে  হরমোনের ব্যাপক ও গভীর প্রভাব কে না জানে !

For convenience of discussion, we refer to Vitamin D for all its forms. আলোচনা সুবিধার জন্যে আমরা ভিটামিন-ডি সব রূপকে ভিটামিন-ডি বলব ৷

Common sources: Fatty fishes, Fish-liver oil, Meat, Eggs; Though sun-rays  play an important and reliable role in synthesizing Vitamin D in human, yet these are not uniformly available throughout the world during whole year; besides, absorption of ultraviolet light by skin depends on the amount of its melanin-content and fat underneath, so, for vitamin-D, every one of us cannot depend on sun-rays equally! As such, dietary supplements have an important role to play.

সাধারণ উৎস: ফ্যাটযুক্ত  মাছ, মাছের তেল, মাংস, ডিম; যদিও সূর্য-রশ্মি আমদের দেহে ভিটামিন-ডি সংশ্লেষের এক প্রয়োজনীয় ও নির্ভরযোগ্য উৎস, তবুও তা পৃথিবীর সর্বত্র সমানভাবে ও সারা বছর সমানভাবে পাওয়া যায় না ৷ তাছাড়া, ত্বকে আলট্রাভায়োলেট রশ্মির শোষণ ত্বকের ফ্যাট ও মেলানিনের পরিমাণের ওপর নির্ভর করে ৷ তাই, সবাই ভিটামিন-ডির ব্যাপারে শুধুমাত্র সূর্য-রশ্মির ওপর নির্ভর করতে পারে না ৷  খাদ্য-হিসেবে ভিটামিন-ডি গ্রহণের গুরুত্ব আছে ৷

 However, in the countries of tropical regions, exposure to morning sun (6 – 7 am) with shorts or just two pieces on for 20-30 mins. and day-sun (about 11 am) for about 10 mins thrice a week appear to suffice to supply the daily requirement of an adult per week.  তবে, ক্রান্তীয় দেশগুলিতে সকালের সূর্যে ( ৭টা-৮টা) হাফ প্যান্ট বা টু-পিস পরে ২০-৩০ মি০ ও বেলার সূর্যে (বেলা ১১টা) ১০-১২মি০ সপ্তাহে তিন দিন থাকলে তা এক জন প্রাপ্ত বয়স্কের সপ্তাহের ভিটামিন-ডি মেটানোর পক্ষে যথেষ্ট ৷

Tab. D3 is available in Indian market for a reasonable price. However, consult Doctor always before intake, since overdosing of the same may lead to Vitamin D toxicity.

ভারতের বাজারে ডি-৩ ট্যাবলেট গ্রহণযোগ্য দামে পাওয়া যায় ৷ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন কারণ অতিরিক্ত ভিটামিন-ডি শরীরের ক্ষতি করে ৷

Standard level of Vitamin D in human body : 20-50 ng/ml of blood;

দেহে ভিটামিন-ডি এর স্বাভাবিক মাত্রা : ২০-৫০ ন্যা০গ্রা০ প্রতি মিলি০লিও রক্তে

Recent studies all  over the world show that incidence of low level of Vitamin D in human reaches at an epidemic-level. Over and above the diseases mentioned above, the following are also reported to be associated  with low level of vitamin D:

সম্প্রতি নিরীক্ষায় জানা গেছে যে, মানব দেহে ভিটামিন-ডি এর অভাব পৃথিবীব্যাপি মহামারী আকার ধারণ করেছে ৷ উপরে উল্লিখিত অসুখ ব্যতীত নিম্নলিখিত অসুখগুলিও ভিটামিন-ডি এর অভাবের সঙ্গে যুক্ত:

1)Auto-immune diseases like rheumatoid arthritis, multiple sclerosis, lupus etc.

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, মালটিপল স্কেরোসিস, লুপাস ইত্যাদির মতো স্ব-অনাক্রম্য রোগ

2)Diabetes mellitus(both type 1 & 2)

ডায়াবেটিস (টাইপ ১ ও ২)

3)Infective diseases like TB, influenza & many others

টিবি, ইনফ্লুয়েঞ্জা ও অন্যান্য সংক্রামক রোগ

4)Cancers specially breast cancer, colo-rectal cancer, prostate cancer and pancreatic cancer

ক্যানসার বিশেষ করে স্তন, অন্ত্র-মলাশয়, প্রস্টেট ও অগ্নাশয় ক্যানসার

5)Generalised bone, nerve and muscle weakness of the aged persons

বয়স্কদের হাড়, নার্ভ ও পেশির সাধারণ দুর্বকতা

6)Schizophrenia, depression

স্কিজোফ্রেনিয়া, মানসিক অবসাদ

7)Asthma, high blood pressure, coronary heart diseases, cerebral stroke

হাঁপানি, উচ্চ রক্তচাপ, করোনারি হার্ট ডিজিজেস, ব্রেন-স্ট্রোক

So, be aware of the facts and act proactively!!!

সুতরাং, সচেতন হয়ে আগে-ভাগেই যত্ন নিন ৷